Ad Code

Responsive Advertisement

বন্ধ হয়ে যাওয়ার আগে এ ঘরে বসে নিবন্ধন করুন আপনার হাতের ফোন টা

আপনার হাতের মোবাইল ফোন টি যেভাবে ঘরে বসে নিবন্ধন করতে পারবেন

আমাদের পোস্ট টি পুরা পড়লে বিদেশ থেকে নিয়ে আসা বা আত্মীয় স্বজনের থেকে গিফ্ট পাওয়া মোবাইল টা খুব সহজে নিবন্ধন করতে পারবেন ঘরে বসে ই. 

উল্লেখ বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) গত ১ লা অক্টোবর ২০২১ থেকে অনিবন্ধিত সকল মোবাইল ফোন বন্ধ করা শুরু করেছে। আপনার ব্যবহৃত মোবাইল ফোনে টা যদি এখনো নিবন্ধন না করে থাকেন তাহলে এখনই করে ফেলুন অন্যথায় যেকোনো সময় বন্ধ হয়ে যেতে পারে আপনার প্রিয় ফোন টি। 

বিটিআরসি। বিজ্ঞপ্তিতে আরও বলেন, মোবাইল ক্রয়ের আগে মেসেজ অপশন থেকে KYD ও ১৫ ডিজিটের IMEI নম্বর লিখে  ১৬০০২ নম্বরে পাঠিয়ে বৈধতা যাচাই করে তারপর মোবাইল কিনুন । যেসব হ্যান্ডসেট বৈধ হবে না সেগুলো সম্পর্কে গ্রাহককে এসএমএস’র মাধ্যমে জানানো হবে, এবং ফোন কেনার পর সেগুলো পরীক্ষাকালীন তিন মাসের জন্য নেটওয়ার্কে সংযুক্ত রাখা হবে। এ ক্ষেত্রে  বিদেশ থেকে কেনা বা উপহার পাওয়া ফোন ও পরীক্ষামূলক সময় অতিবাহিত হলে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

আসুন জেনে নেই কিবাবে খুব সহজে ঘরে বসে আপনার হাতের মোবাইল ফোন সেট টি নিবন্দন করতে পারবেন।

১: প্রথমে আপনাকে www.neir.btrc.gov.bd লিংকে গিয়ে ব্যক্তিগত একটি অ্যাকাউন্ট  তৈরী করতে হবে।

২: তারপর স্পেশাল রেজিস্ট্রেশন অপসন এ গিয়ে আপনার মোবাইল সেটের আইএমইআই নম্বরটি দিতে হবে।

৩: এবং প্রয়োজনীয় ডকুমেন্ট আর ছবি বা স্ক্যান কপি (যেমন: ভিসা, ইমিগ্রেশন তথ্যাদি, কেনার রশিদ ইত্যাদি) আপলোড করতে হবে, আপলোড হয়ে গেলে  সাবমিট বাটনটি প্রেস করতে হবে।

৪: আপনার সেটটি বৈধ হলে স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হবে। মোবাইল ফোনসেটটি বৈধ না হলে এসএমএস’র মাধ্যমে গ্রাহককে জানিয়ে পরীক্ষাকালে নেটওয়ার্কে সংযুক্ত রাখা হবে।

আপনি নিজে যদি ইন্টারনেট বা ওয়েব সাইট এ গিয়া মোবাইল নিবন্ধন করতে না পারেন তবে মোবাইল অপারেটরের কাস্টমার কেয়ার সেন্টারে গিয়েও আপনার সেট টি নিবন্দন করিয়ে নিতে পারেন । 

প্রসঙ্গত, বর্তমান নিয়ম উনজাই একজন ব্যক্তি বিদেশ থেকে বিনা শুল্কে সর্বোচ্চ দুইটি মোবাইল সেট এবং শুল্ক পরিশোধ করে শর্ত সাপেক্ষে আরও ছয়টি মোবাইল ফোন সেট আনতে পারবেন। 

আপনার ব্যবহৃত মোবাইল মোবাইল ফোন সেটের বর্তমান অবস্থা যাচাই করতে নিন্ম উল্লেখিত ধাপ গুলো ফলো করুন।

০১- আপনার মোবাইল ফোনের নম্বর ডায়াল অপসন থেকে *১৬১৬১# নম্বরে টাইপ করে ডায়াল করুন। এবং স্ক্রিনে প্রদর্শিত অপশন থেকে স্ট্যাটাস অপসন টি  অপশন সিলেক্ট করে আবার ওকে বাটন এ প্রেস করুন।

০২- তারপর আপনার স্ক্রিন এ একটা বাক্স শো করবে সেই বাক্স এ আপনার হ্যান্ড সেট এর  ১৫ ডিজিটের আইএমইআই নম্বরটি লিখে সেন্ড করে দিন।

০৩- তারপর আপনার স্ক্রিন এ আপনার ব্যবহৃত মোবাইলের  হালনাগাদ অবস্থা জানানো হবে। 

তাছাড়া আপনি চাইলে  www.neir.btrc.gov.bd লিংকের মাধ্যমে আপনার সেটের বর্তমান অবস্থা জানতে পারবেন, অথবা মোবাইল অপারেটরের কাস্টমার কেয়ার সেন্টারে গিয়েও জেনে নিতে পারবেন ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code

Responsive Advertisement